Problems Due to High-Low GSM - ফেব্রিকের GSM কম-বেশি হলে যে ধরণের সমস্যা গুলি হতে পারে ।

বায়ার যখন কোন গার্মেন্টস অর্ডার করে তখন গার্মেন্টসটি যে ফেব্রিক দিয়ে বানানো হবে তার GSM এর একটি রেঞ্জ দিয়ে দেয়। সেটাকে GSM Tolerance বলে। GSM Tolerance ± 5 হয়ে থাকে। তবে কিছু কিছু ক্ষেত্রে এই GSM Tolerance ± 10 হয়ে থাকে। তবে যদি এই GSM খুব কম বেশি হয় তাহলে বিভিন্ন ধরণের সমস্যা হয়। নিচে কিছু সমস্যা তুলে ধরা হলো।
gsm,fabric gsm,gsm calculation,gsm calculator

GSM কম-বেশি হলে যে ধরণের সমস্যা গুলি হতে পারে 

. ফেব্রিকের GSM যত বেশি লুপের পরিমাণ তত বেশি, আর ফেব্রিকে লুপ যত বেশি হবে সূতা তত বেশি লাগবে। সূতা যত বেশি লাগবে খরচ তত বেশি লাগবে। তাই বায়ারের চাহিদার চেয়ে কোনভাবেই বেশি GSM এর ফেব্রিক দেওয়া যাবে না।
২. একই পরিমাণ সূতা থেকে বেশি GSM এর ফেব্রিক বানালে Width বরাবর ফেব্রিক কমে যায় এবং ওজন বেড়ে যায়। ফলে কাটিং সেকশন ওজন অনুযায়ী সঠিক পরিমাণ ফেব্রিক পেলেও পিসে শর্ট পরে যায়।
৩. GSM প্রয়োজনের তুলনায় কম বেশি হলে ফিনিশিং সেকশনে এই ফেব্রিককে আবার রি-ফিনিশিং করতে হয়। এর ফলে সময় যেমন অপচয় হয় তেমনিভাবে ম্যনুফ্যাকচারিং কস্টও বেড়ে যায়। 
৪. ফেব্রিকের GSM এর উপর ভিত্তি করে গার্মেন্টস আইটেমের কেয়ার লেভেল লাগান হয়। যদি GSM কম বা বেশি হয় তাহলে গার্মেন্টস ধৌত করার সময় যে পরিমাণ ক্যামিক্যালের রেশিওর কথা কেয়ার লেভেলে উল্লেখ থাকে তা কাজ নাও করতে পারে।
৫. ফ্যাশন ডিজাইনাররা গার্মেন্টস এক্সপোর্ট কান্ট্রির এনভাইরনমেন্ট এর উপরর ভিত্তি করে গার্মেন্টস আইটেমের GSM নির্ধারণ করে থাকে। যেমন যে গার্মেন্টস সৌদি আরবের মত গরম আবহাওয়ার দেশে যাবে যে গার্মেন্টস এর GSM বেশি হলে সমস্যা আর যে গার্মেন্টস ইউরোপে যাবে সে গার্মেন্টস এর GSM কম হলে সমস্যা।

1 comment: