Style Changeover Time কমানোর ৯ টি কার্যকরী টিপস।

Style Changeover Time কমানোর টিপস।

Style Changeover গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে খুব নিয়মিত ও আবশ্যিক একটি বিষয় বায়াররা অধিক লাভের আশায় দিন দিন অর্ডারের Lead Time কমিয়ে দিচ্ছেফলে অল্প সময়ে গার্মেন্টস ডেলিভারি দিতে হচ্ছে। এক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হল একটি স্টাইল শেষ করে দ্রুত সময়ের মধ্যে নতুন স্টাইলের আউটপুট বের করা। আমরা জানি, কোন লাইনের বর্তমান স্টাইলের সর্বশেষ আউটপুট ও নতুন স্টাইলের সর্বপ্রথম আউটপুট এর মধ্যবর্তি সময়কে Style Changeover Time বলে। কোন লাইনের Style Changeover Time যত বেশি হবে লাইনে আউটপুট বের হত তত বেশি সময় লাগবে।

তাই Style Changeover টাইম যত কমানো যাবে লাইন তত তাড়াতারি Peak production এ চলে যাবে। নিচে Style Changeover টাইম কমানোর ৯ টি টিপস দেওয়া হলো
১। নতুন স্টাইল লাইনে ঢুকার ৫/৬ দিন আগেই লাইনের সাথে সম্পর্কিত সবাইকে নতুন স্টাইল সম্পর্কে জানাতে হবে।
২। আগে থেকেই লাইনের Process Layout প্রস্তুত করে রাখতে হবে এবং Layout অনুযায়ী পর্যাপ্ত ও উপযুক্ত Manpower Machine ঠিক করে রাখতে হবে। সাথে সাথে প্রয়োজনীয় সব ধরণের Guide, folder Attachment প্রস্তুত করে রাখতে হবে
৩। নতুন স্টাইলে যদি  কঠিন বা সম্পূর্ণ নতুন কোন প্রসেস থাকে তাহলে তা লাইনের যে অপারেটর সেই প্রসেসটি করবে তাকে আগে থেকেই জানিয়ে দিতে হবে, প্রয়োজনে ট্রেইনিং এর ব্যবস্থা করতে হবে।
৪। নতুন স্টাইল লাইনে ঢুকার আগেই সকল ধরনের প্যাটার্ণ বানিয়ে রাখতে হবে ও স্যাম্পল সহ সব ধরনের Approval Issue ঠিক রাখতে হবে।  
৫। সম্ভব হলে একই ধরনে বা কাছাকাছি স্টাইলের শেষে নতুন স্টাইল ডুকাতে হবে।
Back to Back Line Layout করতে হবে অর্থাৎ লাইনের যে কোন একটি ইনপুট প্রসেস শেষ হওয়ার সাথে সাথেই আগের অর্ডারের সব প্রসেস শেষ হওয়ার জন্য অপেক্ষা না করে নতুন অর্ডারের প্রসেস শুরু করে দিতে হবে। এভাবে যখনই কোন প্রসেস শেষ হবে সাথে সাথে নতুন অর্ডারের নতুন প্রসেস শুরু করে দিতে হবে। এক্ষেত্রে মেশিন এর টাইপ পরিবর্তন হলে মেকানিককেও প্রস্তুত থাকতে হবে। 


লাইনের সকল ইনপুট (যেমনঃ Fabric, thread, zipper, button, lace, label, drawstring, tape ইত্যাদি) পর্যাপ্ত পরিমাণ প্রস্তুত করে রাখতে হবে যাতে লাইন শুরু হওয়ার পর লাইনের কোন প্রসেস কোন ইনপুটের জন্য বন্ধ না হয়।
লাইনের মেশিন ও অন্যান্য যন্ত্রপাতি নতুনভাবে বিন্যাস করা দরকার হলে লাইন সুপারভাইজার প্রয়োজনে অতিরিক্ত লোকের সাহায্য নিবে সর্বোপরি যত তাড়াতাড়ি সম্ভব লাইন লে-আউট শেষ করতে হবে 
  প্রসেস শুরু হওয়ার সাথে সাথেই লাইন কোয়ালিটিকে ৫/৭ পিস চেক করে প্রসেসের কোয়ালিটি নিশ্চিত করে দিতে হবে
উপরের ৯টি টিপস অনুসরণ করলে লাইনের Style Changeover Time অনেক কমে যাবে বলে আশা করা যায়।

আরো পড়ুনঃ 
Style Changeover Time কি? সুইং লাইনের উপর Style Changeover Time এর প্রভাব কি?

No comments:

Post a Comment