12 Tips to Improve Garments Quality | গার্মেন্টসের কোয়ালিটি বৃদ্ধির ১২ টি কার্যকরী টিপস।

Garments Quality কেন দরকার?  
বায়াররা তাদের কাজ কোন কোম্পানিতে দেওয়ার আগে সর্বপ্রথম এবং সবচেয়ে বেশি যে জিনিসটি গুরুত্ব দেয় তা হচ্ছে গার্মেন্টসের Quality বা গুণগত মান। তাই কোন কোম্পানির ভাল ও বড় মাপের বায়ারের কাজ পাওয়া না পাওয়ার ক্ষেত্রে পণ্যের Quality বা গুণগত মাণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, কোম্পানির খরচ Right First Time কোয়ালিটির উপর অনেকটা নির্ভর করে। কারণ একটি Finish Garment রিওয়ার্ক বা রিজেক্ট হওয়া মানে মোট খরচের সাথে বাড়তি খরচ যোগ হওয়া। তাই ভাল মানের গার্মেন্টস তৈরির জন্য ম্যানেজমেন্টের সকল পর্যায়ের স্টাফদের কার্যকর ভূমিকা থাকতে হবে। কারণ পণ্যের কোয়ালিটি শুরু হয় তার সোর্স থেকে। কোন একটি Defect আটকানোর চেয়ে সেই Defect টি যাতে না হয় সেই ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে।
Quality Improvement Tips

আজকের লেখায় গার্মেন্টসের কোয়ালিটি বৃদ্ধির ১২ টি কার্যকরী টিপস নিয়ে আলোচনা করা হবে।
১। কোয়ালিটি কি? কোয়ালিটি কেন দরকার? এবং খারাপ কোয়ালিটির কুফল ও ভাল কোয়ালিটির সুফল সম্পর্কে সবাইকে অবহিত করতে হবে। এক্ষত্রে Top Management এর ভূমিকা নিতে হবে।
২। সকল Raw Materials (যেমনঃ Cut Panel, Button, Zipper, Thread, Label, Heat Seal ইত্যাদি) এর ১০০% ইন্সপেকশন নিশ্চিত করতে হবে।
৩। একটি গার্মেন্টস লাইনে Minimum ৩ টি চেক পয়েন্ট স্থাপন করতে হবে। সেগুলো হচ্ছে Input Section Inspection, Assembly Section Inspection এবং End Line Full Garment Inspection.  
৪। Defect Quality Standard সম্পর্কে ভাল জ্ঞান আছে সে রকম Quality Inspector দিয়ে গার্মেন্টস চেক করাতে হবে।  
৫। কাজের যায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং কোন ওয়ার্কার যাতে লাইনে কোন রকম খাবার খেতে না পারে সে দিকে খেয়াল রাখতে হবে। তাহলে Spot Stain টাইপের Defect হবে না।
৬। কাজের জন্য সঠিক যন্ত্রপাতি ব্যবহার করতে হবে। যেমনঃ ধারালো Trimmer, Scissors, সঠিক মানের Needle, Marker, Guide, Folder ইত্যাদি।

৭। ওয়ার্কার যাতে কোন খারাপ কোয়ালিটির Trims না সেলাই করে সেই সম্পর্কে তাদের অবিহিত করতে হবে। কারণ কারাপ কোয়ালিটির Trims লাগিয়ে গার্মেন্টস সামনে Pass করলে তা পরবর্তি চেক পয়েন্টে ধরা পরবে। ফলে ঐ কাজটি আবার করতে হবে। যার কারণে সময় ও Labor Cost দুটিই অপচয় হবে।
৮। কোন Defect বারবার পেলে তার Root Cause Analysis করে Defect Source  খুঁজে বের করে তা বন্ধ করতে হবে।
৯। ফিনিস গার্মেন্টস ১০০% চেক করে প্যাক করতে হবে।
১০। Defective Machine এবং Worker কে Identification এবং Defect Correction করার জন্য TLS(Traffic Light System) প্রয়োগ করা যেতে পারে।
১১। Quality Circle গঠন করা যেতে পারে।
১২। সকল Defect এবং Defective একটি ফরমেটে লিপিবদ্ধ করতে হবে এবং DHU Percent Defective বের করে তা Analysis করতে হবে। 

আরো পড়ুনঃ

DHU কি? কিভাবে এটিপরিমাপ করতে হয়? | What is DHU? How to measure it?

5 comments: