প্ল্যান ও শিপমেন্ট ফেইল হওয়ার ৫ টি গুরুত্বপূর্ণ কারণ | 5 Reasons of Failing Plan and Shipment

নির্দিষ্ট সময়ে প্রোডাকশন করা ও সঠিক সময়ে শিপমেন্ট দেওয়ার জন্য গার্মেন্টস এর বিভিন্ন সেকশনের জন্য একটি গঠনমূলক প্ল্যান খুবই গুরুত্বপূর্ণ। তবে সেই প্ল্যান যদি যে কোন একটি সেকশন যথাযথভাবে অনুসরণ না করে তাহলে সঠিক সময়ে শিপমেন্ট দেওয়া খুব কঠিন হয়ে পড়ে। আবার অনেক ক্ষেত্রে বিভিন্ন কারণে প্ল্যান অনুসরণ করা সম্ভব হয় না। ফলে সময় এয়ার শিপমেন্ট হয় অথবা শিপমেন্ট ফেইল হয়। নিচে প্ল্যান ফেইল হওয়া ও শিপমেন্ট দেরি হওয়ার গুরুত্বপূর্ণ কিছু কারণ নিয়ে আলোচনা করা হলো।
Reasons of Failing Plan and Shipment

১। Product development and Sampling Stage এ দেরি
Product development and sampling হচ্ছে একটি Pre-Production Process. বায়ার অর্ডার কনফার্ম করার পর অর্ডারের একটি ডামি তৈরি করে গার্মেন্টসের সকল প্রসেস করা হয়। কোথাও কোন Critical Issue পেলে তা রেকর্ড করে রাখা হয় যাতে Bulk Production এ যাওয়ার আগে সেই Critical Issue গুলো সম্পর্কে আগে থেকেই সতর্ক হওয়া যায়। তাছাড়া ডামি গার্মেন্টস থেকে নিচের কিছু Aprroval সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হয়-
ক। Yarn Approval
খ। Lab Dip Approval
গ। Shade Approval
ঘ। Trims/Accessories Approval
ঙ। Garments Sample Approval ইত্যাদি।
যদি প্রাথমিক স্টেজে Approval গুলো কোন কারণে Delay হয় তাহলে প্ল্যানের ধারাবাহিকতা নষ্ট হয় যা সঠিক সময়ে প্রোডাকশনে শেষ করতে ও শিপমেন্ট দিতে সমস্যা হয়।
২। Raw Materials Sourcing and In-house এ দেরি
নির্দিষ্ট সময়ে Raw Materials যদি ফ্যাক্টরীতে Inhouse না হয়, তাহলে প্ল্যান ও প্রোডাকশন দুই’ই বাধাগ্রস্থ হয়। অনেক সময় দেখা যায় সুইং লাইনে কাটিং থেকে ইনপুট ঢুকে গেছে কিন্তু Care Label বা Button আসেনি। ফলে সব কিছু প্রস্তুত থাকলেও শুধু একটি বা দুটি Raw Materials এর জন্য সুইং লাইনের প্রোডাকশন বন্ধ রাখতে হয়। এক্ষেত্রে অবশ্যই নির্দিষ্ট লীড টাইমের মধ্যে একটি স্টাইলের জন্য সব রকম Raw Materials যাতে প্রোডাকশন শুরু হওয়ার আগে ফ্যাক্টরীতে In-housed থাকে সে দিকে সংশ্লিষ্ট ডিপার্টমেন্টে আগে থেকেই সতর্ক থাকতে হবে।

৩। Trim/Accessories এর খারাপ Quality
অনেক সময় দেখা যায়, ফ্যাক্টরীতে সঠিক সময়ে সব ধরণের Raw Materials আগে থেকেই In-housed করা হয়েছে, কিন্তু সুইং লাইনে প্রোডাকশন করার সময় লক্ষ্য করে দেখা গেল Trim/Accessories এর Quality খুব খারাপ। ফলে সেই Trim/Accessories গার্মেন্টসে ব্যবহার করার কারণে গার্মেন্টসগুলো ত্রুটিপূর্ণ হয়ে গেল। এক্ষেত্রে Re-work প্রচুর বেড়ে যায়। ফলে সঠিক সময়ে কাঙ্ক্ষিত প্রোডাকশন করা যায় না । যার কারণে প্ল্যান ফেইল হয়ে শিপমেন্টের উপর প্রভাব ফেলে। এজন্য ইনপুট সুইং লাইনে ঢুকার পূর্বেই সব ধরণের Trim/Accessories এর Quality চেক করে Good Quality নিশ্চিত করতে হবে।
৪। প্রোডাকশন দেরিতে শুরু হওয়া
সব ধরণের Approval, Raw materials In-house এবং Trim/Accessories এর Quality নিশ্চিত করতে যদি সময় বেশি লেগে যায় তাহলে প্রোডাকশনও দেরিতে শুরু করতে হয়। ফলে প্রোডাকশন শেষ করার জন্যও সময় খুব কম পাওয়া যায়। এজন্য তাড়াহুড়া করে কাজ করেও নির্দিষ্ট সময়ে প্রোডাকশন শেষ করা কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে অনেক সময় রাতে ওভার-টাইম করে কাজ করতে হয়। এই তাড়াহুড়ার ফলে পণ্যের কোয়ালিটি ঠিক রাখা কঠিন হয়ে পড়ে। ফলে Reject Re-work বেড়ে যায় ও  সঠিক সময়ে প্রোডাকশন শেষ করা যায় না যা শিপমেন্টের উপর মারাত্মক প্রভাব ফেলে।

৫। সাব-কন্ট্রাক্ট ফ্যক্টরী থেকে দেরিতে গার্মেন্টস ডেলিভারি পাওয়া
ফ্যাক্টরীর যদি অভার-লোডে থাকে বা গার্মেন্টসে এমন কিছু জটিল প্রসেস থাকে যা ফ্যাক্টরীতে করা সম্ভব নয় তাহলে কোম্পানিকে সাব-কন্ট্রাক্ট ফ্যক্টরীতে কাজ দিতে হয়। সাব-কন্ট্রাক্ট ফ্যক্টরী যদি নির্দিষ্ট সময়ে কাজ ডেলিভারি না দেয় তাহলে প্ল্যান ঠিক রাখা ও সঠিক সময়ে শিপমেন্ট দেওয়া কঠিন হয়ে পড়ে।

1 comment: