Actual Scenarios of Production Planning and Control Department in Textile & RMG Industry | গার্মেন্টস ও টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে প্ল্যানিং ডিপার্টমেন্টের বর্তমান অবস্থা ও কিছু করণীয়।

Production Planning and Control (PPC) যে কোন Service এবং Production organization এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডিপার্টমেন্ট কারণ সঠিক প্ল্যান তার বাস্তবায়ন ছাড়া কোন কাজই ভালভাবে শেষ করা যায় না
অনেক গার্মেন্টস এবং টেক্সটাইল ফ্যাক্টরী আছে যেখানে কোন আলাদা Production Planning and Control ডিপার্টমেন্ট নেই। অনেক ছোট ছোট ফ্যাকটরী আছে যেখানে কোম্পানীর GM, ED বা Director মৌখিক প্ল্যানের মাধ্যমে ফ্যাক্টরী চালায়। যখন যে অর্ডার তাদের কাছে ইমারজেন্সি মনে হয় সেটিই আগে প্রোডাকশন করে। এক্ষেত্রে দূরদর্শী প্ল্যান না থাকায় ১০/১৫ দিন বা আরো পরে পরে পরিস্থিতি কি হবে তা অনুমান করা যায় না। ফলে সুইং লাইন মাঝে মাঝে খালি হয়ে যায় আবার মাঝে মাঝে টানা কয়েক রাত অভার টাইম করতে হয়।
আবার কিছু কিছু ফ্যাক্টরীতে ছোট পরিসরে PPC ডিপার্টমেন্ট থাকলেও তারা সেই প্ল্যান পুরোপুরি Execute করতে পারে না।  কারণ অনেক সময় মার্চেন্ডাইজিং, সাপ্লাই চেইন ও প্রোডাকশন ডিপার্টমেন্ট থেকে প্ল্যানিং ডিপার্টমেন্ট ভাল সাপোর্ট পায় না।
আবার কিছু কিছু ক্ষেত্রে PPC ডিপার্টমেন্টের লোকেরা প্ল্যান দেওয়ার পর প্ল্যান অনুযায়ী ফ্লোর চলছে কিনা সে ব্যাপারে সচেতন থাকে না। ফলে প্রোডাকশনের লোকেরাও প্ল্যান Execution এর ব্যপারে সিরিয়াস থাকে না। সর্বোপরি, সেই প্ল্যানের কোন কার্যকারিতা থাকে না।
একটি ভাল PPC ডিপার্টমেন্ট ও কার্যকরি প্ল্যান একটি কোম্পানির প্রায় ২০% সময় বাঁচাতে ও ৯৭-১০০% সঠিক সময়ে শিপমেন্ট দিতে সাহায্য করতে পারে।
Production Planning and Control Department, Production Planning, Planning


Production Planning and Control ডিপার্টমেন্ট এর জন্য কিছু করণীয় দিকসমূহ-
১। কোম্পানি সকল অর্ডার একটি নির্দিষ্ট ডাটাবেসে এন্ট্রি করতে হবে। এক্ষেত্রে MS Excel ব্যবহার করা যেতে পারে। যদিও বর্তমানে অনেক ধরণের প্ল্যানিং সফটওয়্যার পাওয়া যায়।
২। শিপমেন্ট তারিখের ক্রমানুযায়ী অর্ডারগুলোকে সাজাতে হবে।
৩। প্রত্যেকটি অর্ডারকে মোট লীড টাইমের মধ্যে Event অনুযায়ী ভাগ করতে হবে।
যেমন, নিটিং বা অয়েবিং করতে হলে সূতার In-house Date থেকে শুরু করে,
ক. নিটিং/ওয়েবিং লীড টাইম
খ. ডাইং লীড টাইম
গ. কাটিং লীড টাইম
ঘ. Trim/Accessories লীড টাইম
ঙ. সুইং লীড টাইম
চ. ফিনিসিং লীড টাইম
ছ. প্যাকিং লীড টাইম ইত্যাদি।
উপরের সময়গুলো শিপমেন্ট ডেট থেকে ৩/৪ দিন সময় হাতে রেখে সেট করতে হবে। যাতে যে কোন অনাকাঙ্ক্ষিত সমস্যা হলে তা সেই সময়ের মধ্যে কাটিয়ে উঠা যায়। 


৪। প্রত্যেকটি Event এর জন্য সময় নির্ধারণের পর সকল অর্ডার একটি নির্দিষ্ট প্লান শীটে ক্রমানুযায়ী সাজালে সহজেই কোম্পানীর সামগ্রিক লোড সম্পর্কে জানা যাবে ও Critical Order গুলো চিহ্নিত করে আগে থেকেই ব্যবস্থা নেওয়া যাবে।
৫। তাছাড়া কোম্পানী কোন সময়ে কতটুকু অর্ডার নিতে পারবে তাও সেই প্ল্যান শীট থেকে জানা যাবে।
প্রত্যেকটি অর্ডারে প্ল্যান Event অনুযায়ী নির্দিষ্ট লীড টাইমে শুরু ও শেষ হচ্ছে কিনা তা Folow-up করতে হবে।

No comments:

Post a Comment