What is 65/35 Fabric? What is CVC Fabric? || 65/35 ফেব্রিক কি? এটি এত জনপ্রিয় কেন?

65/35 ফেব্রিক কি?/CVC ফেব্রিক কি?

৬৫/৩৫ হচ্ছে এক ধরণের কাপড় যাতে ৬৫% পলিয়েস্টার সূতা ও ৩৫% কটন সূতা থাকে। মুলত ৬৫/৩৫ হচ্ছে পলিয়েস্টার ও কটন সূতার অনুপাত। এই ধরণের কাপড়ের প্রচলিত নাম হচ্ছে CVC Fabric. যেখানে CVC হচ্ছে Chief Value of Cotton. যা দিয়ে বুঝায় এই ধরণের কাপড়ে কটনের Value কম অর্থাৎ কটন সূতার পরিমাণ কম থাকে।
Figure: 65/35 / CVC ফেব্রিক

65/35 ফেব্রিক যে কারণে জনপ্রিয়

আমরা জানি, পিওর কটন তথা ১০০% সুতি কাপড় খুবই আরামদায়ক কারন এর ময়শ্চার তথা ভেজা ভাব ও শরীরের ঘাম এবজরবেন্সি অনেক বেশি । কিন্ত ১০০% কটন কাপড়ের ভাঁজ প্রতিরোধ ক্ষমতা অনেক কম। ফলে অল্প ব্যবহারের এই কাপড়ে বেশি ভাঁজ পড়ে ও ইস্ত্রিকরণ ছাড়া এর আসল সৌন্দর্য প্রকাশ পায় না। তাছাড়া কটন কাপড়ের দামও তুলনামূলক বেশি হয়।

অপরদিকে 65/35 ফেব্রিক তথা CVC ফেব্রিক যেহেতু পলিয়েস্টার ও কটন সুতার মিশ্রণে তৈরি করা হয় তাই এই ধরণের কাপড়ের পলিয়েস্টার সূতা খুব সহজে ভাঁজ প্রতিরোধ করে ও একই সাথে কটন সূতা পানি, ঘাম ইত্যাদি শোষণ করার ক্ষমতা রাখে। ফলে ইস্ত্রিকরণ ছাড়াই এই কাপড় অনেক দিন ব্যবহার করা যায়। আবার যেহেতু পলিয়েস্টার সূতার দাম কটন সূতার চেয়ে কম তাই এই ধরণের কাপড়ের দামও কম হয়। আর এই কারণগুলোর জন্যই 65/35 ফেব্রিক জনপ্রিয়।

No comments:

Post a Comment