What is CVC Yarn & CVC Fabric? What is the Uses & Dyeing Procedure of This Fabric?

CVC ইয়ার্ণ ও ফেব্রিক কি? এই ফেব্রিকের ব্যবহার ও ডায়িং প্রক্রিয়া কি?
CVC ইয়ার্ণ ও ফেব্রিক
Cotton Polyester ফাইবার মিশ্রিত কোন সূতায় যদি Cotton ফাইবারের পরিমাণ Polyester ফাইবারের চেয়ে বেশি থাকে, তখন তাকে CVC বা Chief Value Cotton সুতা বলা হয়। এই সূতা দিয়ে তৈরি ফেব্রিককে CVC ফেব্রিক বলে।
উদাহরণ স্বরূপ, 34 s/1 Ne (60/40) CVC Yarn মানে হচ্ছে 34 কাউন্ট single ply cotton-polyester blended সূতায় ৬০ ভাগ Cotton এবং ৪০ ভাগ Polyester ফাইবার রয়েছে।
 
CVC Yarn and CVC Fabric
Figure: CVC Yarn and CVC Fabric
CVC ফেব্রিকের সবচেয়ে উৎকৃষ্ট উদাহরণ হল 60/40 CVC ফেব্রিক। যাকে পড়া হয় সিক্সটি ফোরটি সিভিসি ফেব্রিক বা সিক্সটি বাই ফোরটি সিভিসি ফেব্রিক । 60/40 CVC থেকে বুঝা যায় যে, এই ফেব্রিকে সূতাগুলো শতকরা ৬০ ভাগ কটন আর ৪০ ভাগ পলিয়েস্টার ফাইবার দিয়ে তৈরি। 

স্থায়িত্ব ও ব্যবহার
100% Cotton সূতার চেয়ে CVC সুতার দাম তুলনামূলক কম হওয়ায় এবং কাপড়ের স্থায়িত্ব (Durability) বৃদ্ধির জন্য কটনের পরিবর্তে CVC সুতা বেশি ব্যবহৃত হয় । যদিও 100% Cotton সূতায় তৈরি ফেব্রিক CVC সুতায় তৈরি ফেব্রিকের অধিক আরামদায়ক ও জনপ্রিয় তবুও 100% Cotton কটন ফেব্রিক অল্প ব্যবহারে অধিক ভাঁজ পড়ে যাওয়া ও দাম বেশি হওয়ায় CVC ফেব্রিকই অধিক জনপ্রিয়



ডায়িং প্রক্রিয়া
CVC ফেব্রিককে সাধারণত ডাবল পার্ট ডাইং করতে হয় । এই ফেব্রিকে দুই ধরণের সূতা থাকায় ও দুই ধরণের সূতার বৈশিষ্ট ভিন্ন রকম হওয়ায় ডায়িং করার সময়ও এই ফেব্রিককে দুইটি ধাপে ডায়িং করতে হয়। প্রথমে 140˚C তাপমাত্রায় Polyester পার্ট ডায়িং করে নেওয়া হয়। এতে কিছু রং Cotton পার্টেও লেগে যায়। তখন 80˚C তাপমাত্রায় Cotton পার্ট এর রং রিডাকশন করে নেওয়া হয়। তারপর 98˚C-100˚C তাপমাত্রায় Cotton পার্ট ডায়িং করা হয়। এভাবে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে প্রায় ১৬ ঘণ্টা সময় লাগে।

যদি এই ধরণের ফেব্রিককে ডাবল পার্ট আলাদাভাবে ডাইং না করা হয় তাহলে ফেব্রিকে মার্ল ইফেক্ট আসে
(লেখাটি কেমন লাগল? নিচের কমেন্ট বক্সে আপনার মতামত আশা করছি। নতুন কি বিষয়ের উপর লেখা চান? কমেন্টে জানাতে পারেন। লেখাটি যে কোন সময় পড়তে বা রিভিশনের জন্য শেয়ার করে রাখতে পারেন। আরো যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক পেজ, গ্রুপ ও ইউটিউব চ্যানেলে)

6 comments: