ইন্ডিয়ান ও শ্রীলংকান ম্যানেজমেন্ট এর সাথে ভাইবা অভিজ্ঞতা।

একজন মানুষকে খুব অল্প সময়ে যাচাই করার সবচেয়ে উত্তম সার্বজনীর মাধম হলো মৌখিক বা ভাইভা পরীক্ষা তবে একেক ম্যানেজমেন্ট একেকভাবে ভাইবার মাধ্যমে তাদের এমপ্লয়িদের নির্বাচন করে থাকে। ইন্ডিয়ান ও শ্রীলংকান ম্যানেজমেন্ট এর ভাইভার নেওয়ার স্টাইল প্রায় একই রকম। নিচে তাদের সাথে ভাইভার কমন কিছু অভিজ্ঞতা শেয়ার করা হলো। 


. তারা প্রায় ৯৯% ক্ষেত্রে ইংরেজিতে ভাইবা গ্রহণ করে থাকে
. আপনি যে ইউনিভার্সিটি বা যেই সাবজেক্ট থেকেই পড়াশোনা করে যান না কেনো, যদি আপনি ভাইভা বোর্ড পর্যন্ত সিলেক্টেড হোন তাহলে তারা ধরে নিবে যে, আপনি যে পোস্ট এর জন্য আপনি ভাইভা দিচ্ছেন সে সম্পর্কে আপনি সব জানেন। তাই তারা যে কোন স্থান থেকে প্রশ্ন করতে পারে। তাই আপনাকে আপনার পোস্ট অনুযায়ী সার্বিক প্রস্তুতি নিয়ে যেতে হবে।
. আপনি যে কোম্পানিতে ভাইভা দিতে যাচ্ছেন সেই কোম্পানি সম্পর্কে তারা আপনাকে অনেক কিছু জিজ্ঞেস করবে আপনি ভাবতে পারেন আপনি নতুন এই কোম্পানি সপর্কে না জানারই কথা তারা এই বিষয়টি দিয়ে এই কোম্পানিতে জব করার জন্য আপনিই কতটা সিরিয়াস তা যাচাই করে নেয়। 
. বরাবরের মতো তাদের কিছু কমন প্রশ্ন হলো-
1. Tell me something about yourself/Introduce yourself/Explain about yourself.
2. Why you want to change the current job?
3. Why we hire you?/Why you think that you are the right person for this post?
4. What is your mission & vision?
5. How you will manage this post if we select you?

. তারা বিভিন্ন প্রশ্ন করে আপনার Confidence, Sincerity & Punctuality টেস্ট করে নিবে। তাই ভেবে-চিন্তে ঘুছিয়ে উত্তর দেওয়ার চেষ্টা করুন। কোন প্রশ্ন না পারলে, না প্যাচিয়ে ভদ্রভাবে বলে দিন উত্তরটি আপনার জানা নেই। তারা এটাই পছন্দ করে।

1 comment: