স্যাম্পল কি? স্যাম্পল এর প্রকারগুলো জেনে রাখুন। What is Sample? What are the types of Sample?

স্যাম্পল কি?

গার্মেন্টস স্যাম্পল হচ্ছে এক বা একাদিক গার্মেন্টস আইটেম যা কোন একটি লট, ব্যাচ বা পুরো অর্ডারের সকল গার্মেন্টসকে উপস্থাপন করে। কোন গার্মেন্টস অর্ডারের সবগুলো গার্মেন্টস এর কোয়ালিটি ও রিকয়্যারমেন্টস আলাদা আলাদাভাবে চেক করা বায়ার বা বায়ার নমিনেটেড ব্যাক্তির পক্ষে  সম্ভব নয়। সে কারণে বায়ার বা বায়ার নমিনেটেড ব্যাক্তি একটি অর্ডারের পক্ষ থেকে কয়েক ধরণের স্যম্পলের সাহায্যে গার্মেন্টস আইটেমের বিভিন্ন গুণাগুণ বিচার করে থাকে।
আবার নতুন অর্ডারের প্রদানের ক্ষেত্রেও বাল্ক গার্মেন্টসগুলো কেমন হবে তা স্যম্পলের সাহায্যে বিবেচনা করা হয়।
sample,garment sample,sample types,sample definition

স্যাম্পলের সাহায্যে প্রধানত গার্মেন্টস আইটেমের নিচের বিষয়গুলো ধারণা নেওয়া হয়।
ডিজাইন
ম্যাজারমেন্ট
কোয়ালিটি
ফিটনেস
বাহ্যিক দিক
উপরের বিষয়গুলো সঠিকভাবে অনুসরণ হচ্ছে কিনা তা জানার জন্য প্রোডাকশনের বিভিন্ন স্টেজে বিভিন্ন ধরণের স্যম্পল বানাতে হয় এবং তা বায়ারের কাছে সাবমিট করতে হয় এবং এপ্রুভাল নিতে হয়।
নিচে বিভিন্ন ধরণের স্যম্পল নিয়ে আলোচনা করা হল।

Proto Sample

অর্ডার প্রধানের পূর্বে প্রথম স্যাম্পল এটি। বায়ারের পক্ষ থেকে Requirement পেয়ে এই Sample বানানো হয়। ফ্যাক্টরিতে Available Trims & Accessories দিয়ে এটি বানিয়ে বায়ারকে দেখানো হয় শুধুমাত্র Styling দেখার জন্য।

Fit Sample

বায়ার এর দেওয়া Fabricationঅনুযায়ি Sample বানানো হয়। Actual Color না  হলেও অন্য কালার কিন্তুু GSM ঠিক রেখে এবং সুতার Count ঠিক রেখে Sample বানানো হয়।
বায়ার প্রদত্ত Fabrication, Composition ও GSM অনুযায়ী এই স্যাম্পল বানানো হয়। এই স্যাম্পলের ফেব্রিক যে কোন কালারের হলে সমস্যা নেই তবে Fabrication, Composition, GSM এবং সূতার Count অবশ্যই বায়ারের রিকয়্যারমেন্ট অনুযায়ী হতে হবে। 

Photo Sample

Actual Fabrics, Trims & Accessories দিয়ে এই Sample বানানো হয় এবং বায়ারকে দেখানো হয়।

Size Set Sample

বায়ার প্রদত্ত Size অনুযায়ী Grading করে, প্রত্যেক সাইজের জন্য কয়েকটি করে গার্মেন্টস স্যাম্পল বানিয়ে বায়ারকে দেখানো হয়।

Counter Sample

মূল অর্ডারের রেফারেন্স হিসেবে এই স্যাম্পল বানানো হয়। গার্মেন্টস এর সবগুলো রিকয়ারমেন্টস যেমন- Actual Trims & Accessories, সাইজ, কালার, ফেব্রিক টাইপ, প্রিন্ট, এম্ব্রয়ডারি, ওয়াস ইত্যাদির সাহায্যে এই সাম্পল রেডি করে বায়ারের কাছে সাবমিট করা হয়। 

PP or Pre Production Sample

Bulk প্রডাকশন শুরু করার পূর্বে প্রতি Size এর দুই Piece করে Sample বানানো হয়। এবং এই স্যম্পল ফলো করে Bulk এর সব প্রডাকশন করা হয়।

SMS or Sales Man Sample

এই স্যম্পল প্রায় Pre Production Sample এর মতই। অনেক বায়ার এই স্যাম্পল চেয়ে থাকে।

TOP or Top Over Production Sample

Bulk এর 20% - 30% Production হলে এই Sample বানাতে হয়।

Shipping Sample বা Shipment Sample

ফাইনাল ইন্সপেকশন এ কিরকম গার্মেন্টস যাচ্ছে এবং তার কোয়ালিটি কি রকম হবে তা বুঝার জন্য বায়ারকে এই স্যাম্পল দিতে হয়।
আরো কমন কিছু Sample, যেমন-
Design Sample
Development Sample
Online Sample
Reference Sample
Seal Sample
Approval Sample
Mock Up Sample
Rack Sample
Red / Yellow Tag Sample

উপরে আলোচিত স্যাম্পলগুলো মধ্যে একেক বায়ার একেক স্যাম্পল চাইতে পারে বা একেক বায়ারের স্যাম্পলের ধরণ একেকরকম হতে পারে বা একেক স্টেজে চাইতে পারে।

2 comments: